শরতের কাছে খোলা চিঠি
- শাওন সারথি - যে কথা বলিতে অঙ্গ মোর দায় ২৭-০৪-২০২৪

হে ভাদ্র,
হে শরৎ,
তুমি দেখা দাও,
দেখা দাও আরবার।
আমার গহীনের অন্ধকারে
তুমি বারবার প্রসন্ন হও।
বরষার তীব্র ব্যাকুলতার পরে
যে অন্ধকার মেঘগুলি প্লাবিত করে,
তাদেরকে তুমি শুভ্র কর।
তোমার অনন্ত নীলের ঠিকানায়
তোমার অসীম আকাশের মতই
ব্যাপ্ত হও আমার আকাশে।
আমাকেও স্থির কর
সাদা, সুভ্র আর স্বচ্ছ মেঘের বেশে।
আমাকেও ভাসাও
তোমার অথই নীলের রাজ্যে।
অতন্ত্র প্রহরীর মতই
জাগ্রত কর তোমার প্রত্যুষের
আধো ঘুমে দেখা সব স্বপ্নে।
হে ভাদ্র,
হে শরৎ,
আবার তুমি দেখা দাও।
আবার আমাকে জাগাও,
সারাদিনের বরষার পরে
একটুকু উষ্ণতার আশায়।
জলে মাখামাখি আমার মাটিতে
তুমি ফোঁটাও হাজারো কাঁশফুল।
তুমি দেখা দাও,
আমার সকল সদ্য কবিতাগুলোতে।
যে কবিতাগুলো ছুঁয়ে যেত বনতল,
কারনে অকারনে অশ্রুজল!
যে কবিতাগুলো কথা বলত
নদীর জলের মতই মৃদুস্বরে একাকি!
দুরকে আপন করে,
প্রস্ফুটিত নতুন উদ্দামে,
উন্মেলিত প্রানের জোয়ারে।
সেইখানে আবার দেখা দাও।
এই কঠিনে, কাঠে, কর্কশে
তুমি শোনাও বিজয়ের তপ্ত শঙ্খ ধ্বনি।
তুমি জাগাও সজীব প্রান,
এই রুক্ষ রুষ্ট ধূলিকণায়
তুমি আবার দেখা দাও
তিমির আঁধার ঠেলে
শরতের দৃপ্ত পাখা মেলে।
হে ভাদ্র,
হে শরৎ,
আবার তুমি দেখা দাও।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।